ছোট্টমোদের মাথা বটে,
মগজ মোটেও ছোট্ট নয়।
চক্ষু দুটি ছোট্ট হলেও,
দৃষ্টি কিন্তু সুদূরে ধায়।।


বিশ্বকোষের জ্ঞানভাণ্ডার,
বয়ে চলি ছোট্ট পিঠে।
বড়দেরও হারাতে পারি,
যদি ছোট্ট মুখে বুলি ফোটে।।


রামধনু রঙে আকাশ গড়ি,
স্বপ্ন মেঘের তুলি দিয়ে।
অজানারে জানতে চেয়ে,
ছুটছে এ মন টগবগিয়ে।।


বিশ্বকে মোরা ধরতে পারি,
ছোট্ট হাতের ছোট্ট মুঠোয়।
মানবজাতিকে বাঁধতে পারি,
ভালোবাসার সূক্ষ্ম সুতোয়।।


ভবিষ্যতের গর্ব মোরা,
অবহেলার যোগ্য নয়।
ছোট্ট দু’পায়েই ইচ্ছে হলে,
করতে পারি বিশ্বজয়।।