কিছু পদচিন্হ শুকনোবালির বুকে
পড়েছিলো চলে যেতে যেতে ,
জানি না,কখন উড়ো হাওয়াই
গেছে সে সব মুছে |


ঝরা পাতায় মর্মর ধ্বনি তুলে
যে পথে হেঁটে যেতাম আমি চলে,
জানি না কখন,সময় এর সাথে সাথে
পাতা সরিয়ে ধূলো জমেছে সেই পথে |


কুযাশা ঘেরা শীতের ভোরে
দেখি ,যখন শিশির জমেছে ঘাসের উপরে  ,
তাতে পা ভেজাবার দুষ্টু ভাবনা গুলো
শিশির ভিজে যেন আমারে বিদ্রুপ করে |


অনেকটা পথ এগিয়ে এসেছি আমি
ভুলেছি শুরু করা পথের ঠিকানা ,
লোকে বলে শুনি  ,"সফল হতে হলে সামনে দেখ "
তাই,আমি আর পিছনে ফিরে দেখি না |


যে সিঁড়ি বেয়ে চূড়াতে উঠেছি আমি
তাদের হারিয়ে ফেলেছি নিজের জীবন থেকে ,
সফল হতে ছুটতে ছুটতে দেখিনি কখন
চলে গেছে তারা,আমারে একেলা রেখে |