মামা ভাগ্নে    দুই সে   সেয়ানে  
                           কইছেন কথা  দুই-এ   কানে কানে !
আজকে মওকা  পেয়েছিগো মামা
                          মালপোয়া খাবো যা চায়  প্রাণে-মনে !


যদি না পেট   ভ'রে যায় তাতে-
                          খাবো পান্তোয়া  মিহিদানা  পাতে !
করব লড়াই   ময়রার সাথে-
                         " ঘিঁ   তে 'মাছি' কেন   ছিলো বয়েমেতে?"


আজকের খাওয়া   বিনি পয়সাতে-
                          ময়রা যেন আজ   নেই দোকানেতে,
লজ্জায় মিশে   যায় সে ধুলোতে,
                          মিহি স্বরে  বলে   "খাও দুজনাতে" ।


মামা ভাগ্নে ফন্দি   ফাঁদে দুই-এ
                          খায়  দুজনে   যেন  সের-সের,
খেয়ে দুজনার   পেট হ'ল  ভার
                          পায়খানা ছোটে   শুধু বার বার  ।


সুখের ভোজনে   মামা ভাগ্নের
                           পটিতে আসান  হ'ল যে পেটের,
ভোগ লালসার   আশায় তাদের
                            ভোগান্তি হ'য়ে   শিখল  কি ঢের  ।


জগতে কত কি   ধটে কায়দার
                            পরাজিত হয়ে   শেখা হয় তার,
দেখেছি কত না   হাসি ঠাট্টার
                            কথা বলে গেছে   কত সমঝদার  ।