ছোট্ট ছোট্ট   ফোলা ফোলা
দেখতে বেশ   গোল্লা গোল্লা
রসভরে নুন    লংকা সাথে
আলু মাখাও    মটর তাতে
ঠিক ধরেছ   খাবার জিনিস
মুখে দিলেই   হবো ফিনিস ।


চড়ছি  আমি    ভ্যান গাড়ী
মোড়ে মোড়ে  বাড়ি বাড়ি
টক-ঝাল-নুন  মনের মত
খাচ্ছো আমায়  পারো যত
হোক বয়স    উনিশ কুড়ি
শিশু হোকনা   অথবা বুড়ি ।


ছোট্ট ফ্রেমে  কাঁচের বাড়ি
শাল পাতাও  একটি হাড়ি
কলের জলে  মশলা গুঁড়ো
তেঁতুল মাখা  লবন ছাড়ো
সেদ্ধ আলু   ছাড়িয়ে খোঁসা
মশলা মটর  মাখিয়ে ঠাঁসা ।


শাল পাতার     বাটি করে
ছিদ্র করে জল  আলু ভ'রে
পেটের ভিতর স্বাদ আমার
তৃপ্তি দেবে   পেটে তোমার
আমায় বেচে   কত না ঘর
বেঁচে থাকে      সারা বছর ।