একযে ছিলো    দুষ্টু ছেলে
রাত দিন     বেড়ায় খেলে
রেগে আগুন    বাবা পাড়েন গালি'
হতচ্ছাড়া   পড়া-শুনা নেই
ফড়িং ধরে    উড়াস যেতুই
মাছরাঙ্গা আর  শালিক তাড়াস খালি।


বছর ঘোরে  বেজায় জোরে
খোকা বাড়ে    তরাস ভরে
চিন্তা ব্যাকুল   আজকে করে তার-ই'
ছোট্ট বেলা  ভালোই ছিলো
কেন যে তা     চলে গেলো
দুষ্টু সে নেই    বাধ্য খোকা মার-ই।


আমার খোকা   বড়ো হবে
দেশ ও দশের মান বাড়াবে
ছিলো তাদের    এমন আশা ভারি'
হয়নি ছেলে    মনের মতো
বাবা মায়ের     ইচ্ছে যতো
বাড়ায় নি মান  দেশের কাজ করি।


সমাজ যে আজ  কক্ষ্চ্যুত
দেশের  মানুষ     মর্মাহত
কেউ কারো   ধার-ধারেনা  আজ'
মায়ের ছেলে  চাকরী করে
মোটা টাকা     রোজগেরে
হয়নি যে করা  দেশমাতার  কাজ।