ঘুসোঘুসি নয়তো মোটেই
বলতে যা বোঝায়,
ঘুষ-ও ঘুষ-ই বলছি মশাই
অন্য মানে নয়।


হেড অপিসের বড়োবাবু
লোকটি বড়ো ইতর,
সই এর জন্য গেলে  দেখায়
পকেট "এর ভিতর"।


দুই টাকাও ছাড়বে না সে
এমন পাজি লোক,
নস্যি নাকে ঘঁসে বলে
"দিন যা কিছু হোক"।


মূল্য বৃদ্ধি শুল্ক বৃদ্ধি
বৃদ্ধি বার বার,
দারিদ্র্য যার পিছে ধরে
পেট ভরেনা তার।


টু  পাইস ইনকাম করে
পকেট টিতে ভার,
সৎ্ উপায় এ উপার্জনে
চলেনা সংসার।


কালো টাকা উপার্জনে
ঘটে মূদ্রাস্ফীতি,
ওরাই আসল গুনাহ্‌গার
করে দেশের ক্ষতি।


আমার মতো বেয়াদব যারা
ইচ্ছে করে ম'ন,
দুটো ঘুসি চালাই ওদের
হাত পাতে যখন।