কবির কলমে নিঃসৃত শব্দে ছোঁয় যার হৃদয়,
সে তো কামান নয় শব্দাস্ত্রের ঘাতে ক্ষতচিহ্ন।


বিবেকের কাছে বলি হয় পাঠক অগ্নি শেলে,
কেঁপে উঠে ধরিত্রী রুধিতে না পারে বাহুবলে।


ছোঁয়ে যায় অন্তঃসলিলা একাধিকবার মননে,
কালিমা মুছে ফেলে চিত্তের ফলকে ততদিনে।


বুঝতে যদি চাও তাহলে কবি হয়ে ভেবে দ্যাখ,
অন্তর থেকে প্রসবিত কোন্‌ ভাবাদর্শ ছিলো মুখ্য?