একটি সংবাদে
        আজ বাড়িতে শত মানুষের আনাগোনা,
        কিন্তু তাদের মুখমণ্ডলের প্রতীকটা একটু ভিন্ন
        যে মানুষটি এ বাড়িতে শেষ কবে এসেছিল
        এটিও তার মনে নেই
              সেও এসেছে।


একটি সংবাদে
        সবার চোখে অশ্রু
        গোলার আঘাতে বিধ্বস্ত বৃক্ষের ন্যায়
        তাদের মুখের অভিব্যক্তি,
        যে তরুণীর মুখে সর্বক্ষণ হাসি ফুটে থাকত
        সেও আজ বিধ্বস্ত,
        যে বালকটি সর্বক্ষণ ফটিকের মত দুষ্টুমিতে ব্যস্ত থাকত
        সেও আজ বিধ্বস্ত,
        সেও আজ অশ্রুসিক্ত।
একটি সংবাদে
       সবাই ব্যস্ত হয়ে পরেছে কাজে,
       একদল লোক খন্তি কোদাল দিয়ে
       কচি ঘাসের উপর্যুপরি
       আঘাত শুরু করল,
       অল্পক্ষণেই তৈরি করে ফেলল
       এক সুন্দর বাসগৃহ।
কিছুক্ষন পর
      যে সংবাদের কারণ ছিল,
      তাকে সবাই ধরাধরি করে নিয়ে আসল।
      তাকে নিয়ে কয়েকজন নামল
      তার বাসগৃহে।
      কিন্তু তারাই তাকে রেখে দিয়ে চলে গেল।
      তারা কি একদিন এভাবে চলে যেতে পারবে ?
      মাটি তো বলছে,
      একদিন তোমাকেও নামতে হবে এখানে সঙ্গী নিয়ে,
      আবার তারাই তোমাকে রেখে চলে যাবে
      কিন্তু তুমি পড়ে রবে নিশ্চুপ।



            ------অনীক ভূঁইয়া