তারা ছুড়ে ফেলে দিয়েছে
আর বাধ্য করেছে,আত্মহত্যা করতে।
আমি বলেছিলাম.....................
সমাজব্যবস্থা কি সুষম...?
তোমাদের কৃতকর্ম কি কল্যাণময়...?
তারা এটাকেও আত্মহত্যা করতে বাধ্য করেছে
আর আমার উদ্দেশ্যে নিক্ষেপ করেছে
সালফিউরিক এসিড এর ন্যায় অম্লবৃষ্টি।
যে বৃষ্টি ক্ষত বিক্ষত করে দিয়েছে আমার দেহ,
জলে মেশা কাদার ন্যায় ভাসিয়ে নিয়ে গেছে
আমার লোহিত মাংস,
আর পুড়ে ছারখার করে দিয়েছে আমার মস্তিষ্ক,
ধ্বংস করে দিয়েছে দৃষ্টি,
আর সব কিছু চলে যাচ্ছে অন্ধকারের অধিকারে।
আজ আমার চারপাশে অতীতের ঘুণে ধরা লোকজন
দুরগান্ধময় পচা রক্ত আর মাংস,
পেছনে পড়ে আছে সোনালী অতীত।
পায়ের নিচে পরিচিত মাংসের গন্ধ,
যে গন্ধ বাষ্পের সাথে মিশে
জ্বালিয়ে দিচ্ছে আমার ফুসফুস,
জ্বালিয়ে দিচ্ছে তরুলতার মত জেগে থাকা আমার ভালবাসা,
আর সব কিছু চলে যাচ্ছে অন্ধাকারের অধিকারে।
আমার এই রক্ত মেশা পচা মাংস,
জ্বালিয়ে পুড়িয়ে দিচ্ছে গাছের শিকড়
মেয়াদ উত্তীর্ণ ঔষধের মত করে,
ধ্বংস করে দিচ্ছে হাজার বছরের জেগে থাকা সভ্যতা
আর সব কিছু চলে যাচ্ছে অন্ধাকারের অধিকারে।
সব কিছু চলে যাচ্ছে অন্ধাকারের অধিকারে,
জ্বালিয়ে পুড়িয়ে আগুনের লেলিহান শিখার ন্যায়,
বন্য শকুনের মত ভয়ার্ত নগ্ন চাহনি দিয়ে,
বন্য পশুর মত ভয়ার্ত ছুবল দিয়ে,
বন্য হায়েনার মত ভয়ার্ত দাঁত দিয়ে,
কেড়ে নিয়ে যাচ্ছে আমার সন্তানকে আমার কোল থেকে।
আর সব কিছু চলে যাচ্ছে অন্ধাকারের অধিকারে।


                                    ------অনীক ভূঁইয়া