ঘন কাল মেঘ আজ আমাকে
ধ্বনিত করেছে যে
বৈশাখের আর বেশী দেরি নেই।
দেরি নেই সে স্বপ্ন পূরণ হতে
যা হাজার বছর ধরে পাক খাচ্ছে
তোমার মনের ভেতর ।
যে স্বপ্নগুলো তোমার দেহে মনে এখনো বিলাপ করছে,
বৃষ্টিতে ভেজার স্বপ্ন,
আম কুড়ানোর স্বপ্ন,
কাগজের নৌকা ভাসানোর স্বপ্ন,
পুকুরের স্বচ্ছ জলে সাঁতার কাটার স্বপ্ন।


মেঘ আমাকে আরও ধ্বনিত করেছে যে,
বৃষ্টির আর বেশী দেরি নেই,
যে ঝড়ে আম মাটিকে স্পর্শ করবে
সে ঝরেরও বেশী দেরি নেই ।
আর,বেশী দেরি নেই উঠানে জলের পরশ লাগতে ।
আরও শুনেছি পুকুরটাও কিছুদিন পর
যৌবনে টুই টুম্বুর হয়ে উঠবে,
তুমি সাঁতার কাটবে বলে।


মেঘ থেকে আমি আরও জানতে পেরেছি,
বৈশাখের ঝড় নিঃশেষ করে দেবে
মনে জমে থাকা সব কালি।
ধুয়ে মুছে দিবে সে বেঞ্চটি
যেটি দীর্ঘদিন ধরে পরে আছে
রংচটা,স্পর্শহীন,নিঃসঙ্গ হয়ে।


আমি এই ভেবে আনন্দিত,
বৈশাখের আমন্ত্রণে বর্ষা আসবে।
যে বর্ষা যৌবন ফিরিয়ে দিবে নদীতে।
যে নদী ধুকে ধুকে অবলার মত মৃত প্রায়
বার্ধক্য এসেছে স্রুতে,আবর্জনা জমেছে জলে।
সে আবারো সক্রিয় হয়ে ওঠবে
আবারো পাল ওঠবে নদীর বুকে।


আমিও তাই ভাবছি,
বর্ষার ওঠান ভরা জলে
ভাসাব আমার কাগজের নৌকাটি।
যেটি বালিশ চাপা হয়ে পরে আছে দীর্ঘদিন ধরে,
আর সহ্য করছে তীব্র যন্ত্রণা
চৈত্রের দাবদাহে ।