পরিবেশ বিদ, অঞ্চল ও নগর পরিকল্পনাবিদ, বিজ্ঞানীরা আজ ব্যস্ত হয়ে পড়েছে,
পৃথিবীর তাপ মাত্রা নাকি বেড়ে যাচ্ছে ?
হৃদয় মনের ওষ্ঠ খুলে বলি
যারা আজ সখ্য গড়েছে চিন্তার সাথে।


আমার হৃদয়ে জেগে রয়েছে যে পরিমান কষ্ট,
হিমালয়কে নুইয়ে দেবার জন্য যথেষ্ট।


আমার মস্তিষ্কে বিধে আছে যে পরিমান যন্ত্রণা,
কানাডার বরফ গড়িয়ে পড়তে বাধ্য।


আমার অশ্রু ধারন করে আছে যে পরিমান উত্তাপ,
একথা শুনে বরফ আজ অস্তিত্তের সঙ্কটে।


তাপমাত্রাতো বাড়বেই,
সবার সখ্য আজ উত্তাপের সাথে।