স্থির স্বচ্ছ পানিতে দীর্ঘকাল দৃষ্টিপাত করে
মৃত বৃক্ষের প্রতিচ্ছবি দেখাটা নিশ্চয় আনন্দের নয়
যদিও মানুষ নিজের প্রতিচ্ছবি দেখে
এক ধরনের পুলক অনুভব করে
আবার সেটা যদি হয় সূর্যাস্তের সময়
অপেক্ষামান কোন মুহূর্ত


সূর্যাস্ত দিনের জন্য গুরুত্বপূর্ণ একটা মুহূর্ত
তেমনি আমার জন্যও
এ সময়টাতেই ফরিং-এর দল
আমার মাথার উপর দিয়ে
এলোপাথারি উড়াউড়ি করে


এ সময়টাতেই পাখিগুলো ক্লান্ত দেহে বারি ফিরে


এ সময়তার পরই দিন রাতের ভূমিকা নিয়ে
আমার সামনে এসে উপস্থিত হয়


এর পরই সজীব অন্ধকারে
সরিষা ফুলের মত ভেসে ওঠে
মৃত-জীবিত, পৌরাণিক-আধুনিক তারা নক্ষত্রগুলো


অন্ধকার নেচে চলে নিঃশব্দের মত শব্দহীন অন্ধকারে