মস্তিষ্কের কুঁড়েঘরে সতেজ বিষণ্ণতার বসবাস
উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পদ ছাড়া
আর বিশেষ কিছু সঞ্চিত নেই ।
রাস্তার ধুলোবালি খেয়ে ক্রমাগত বড় হওয়া ,
বয়ো প্রাপ্ত অঙ্গ প্রতঙ্গ আজ কর্মহীন
পঞ্চ ইন্দ্রিয় অনুভূতিহীন
দেহ সংজ্ঞাহীন ;


মাটিতে আছরে পরা রোদে তাপ নেই
মেঘে সৌন্দর্য নেই
বৃষ্টিতে নেই ছন্দ
এলোমেলো কিছু শিশির
মরিচা পড়া রডের উপর আছরে পড়ে
আহাজারি করে ,
বিষাদে পোড়ে চলে জীবিত বৃক্ষের নীল নয়ন
স্বপ্নে জেগে ওঠে নিয়ন্ত্রনহীন দাবানল
তার বুকে আশ্রিত পাখিদের অস্তিত্ব আজ
দৈন্যদশায় পতিত
নরম পালকে মোড়ানো পাখি আজ
অস্তিত্তের কারাগারে নির্যাতিত