যাপনের প্রতিটি পাতায় কাল অক্ষরে লেখা
দীর্ঘশ্বাসের কিছু সরল বাক্য
জন্মের প্রতীক্ষায় প্রতিটি অযাপিত সময়ের পৃষ্ঠা
প্রসব বেদনায় কাতরাচ্ছে সময়ের প্রতিটি লিরিক
নরবেশ্যাদের মাংসল নৃত্য দেখে স্তম্ভিত প্রতিটি সময় দর্শক সারিতে কতগুলো নরকঙ্কাল
দেহাবশিষ্ট নিয়ে বসে আছে
ঘুণেধরা পতিতার যৌবনের প্রত্যাশায়
সময় ক্রমেই তৃষ্ণার্ত হয়ে ওঠে
তার চোখের ভেতর বাসা বাঁধতে থাকে
খরা আর দাবানল
এখনই বুঝি প্রকৃতির অমোঘ নির্দেশ পালন করবে
অযাপিত সময়কে বেঁধে রাখে মৃত্যুর বারান্দায়
জীবন বিচ্ছিন্ন করে নেয় দেহের সাথে তার
দৈহিক বাগদান
বেঁচে থাকার জন্য পুঁজি করে নেয়
মধ্যবিত্ত জীবনের পূর্ণদৈর্ঘ্য দীর্ঘশ্বাস
স্বপ্নে যাপন করে জীবনের
অযাপিত সময়