এতটা নিবিড় হলে কাক-অন্ধকারে
কে না চায় হাত দিতে নীবির বাঁধনে?
ধ্যানে মগ্ন আছি তবু বাল্মিকীর মতো-
নিয়েছি কঠিন ব্রত সংযম সাধনে।
ফুঁসে উঠে থেকে থেকে কামনার ঢেউ-
ফিনিক্স-আগুনে কাঁপে দেহ থরথর,
টংকার তুলে গুণে কটাক্ষি শবরী
ত্রিভঙ্গে দাঁড়িয়ে হানে শর খরতর,
প্রত্যাগত তীরাহত হয়ে সে রমণী
অধিকার নিতে চায় অনঙ্গ সেবার!
কপট প্রণয়ে বাণ হানো পান্ডুরাজা;
ঋষিপুত্রে অভিশপ্ত হবেনা এবার।