চেঙ্গিসের কালো ঘোড়া যতোই এগোয়
ততোই সংখ্যায় বাড়ে কবন্ধ মানুষ,
যখনই আঙুল তার তরবারি ছোঁয়
হাতলের সন্নিকটে কাঁপে অঙ্কুশ।
অস্ত্ররূপে জন্ম নিয়ে বিব্রত ইস্পাত
বিব্রত ঘাতক হাতে ঘোটক লাগাম;
লজ্জিত অজিন জিন হয়ে অভিজাত-
ধুলায় গড়াতে দেখে জীবনের দাম।
আগুনের হাতধরে জ্বলে ইতিহাস
সমৃদ্ধ নগর পোড়ে,সারিবদ্ধ গ্রাম।
এশিয়াতে বেড়ে ওঠে পৃথিবীর ত্রাস-
অধিকারে নিতে চায় মুলুক-তামাম।
মোহান্ধ মানুষ পিঠে, জানে কালোঘোড়া;
ছোটাতে অভ্যস্থ তার যুগল পা’জোড়া।