আরেকটু ভালোভাবে বিবর্তিত হলে
সাপেগুলো প্রতিদিন মানুষের মতো-
ঝোপ ঝাড়ে ফেলে দিতো নিজের খোলস,
ভুলে যেতো ক্ষুধাবশে নিরুপায় হয়ে
স্বজন গেলার মতো করে ফেলা পাপ।
আমরা তা পারি বলে,সহজেই সব ভুলে
প্রতিদিন হয়ে উঠি নবীন মানুষ।
অথচ সাপেরা দেখো- নির্মোক খুলে রেখে
হয়ে থাকে আগেরই সে পুরাতন সাপ,
অসাধ্যসাধনপটু মানব প্রজাতি
স্বেচ্ছায় ভুলে থাকে ক্ষমাহীন পাপ।