কিছুদিন আগেও মাংস ছাড়া আমার চলতোই না
   দু’বেলা,মাংস আমার চাইই চাই;
   চাই-ই চাই---


   ইদানিং কেন যেন অরুচি ধরেছে খুব
   আমিষের নামে;
   মাংসে আর একেবারে পাচ্ছিনা স্বাদ।
   আড়ালে আড়ালে তাও
   মুখে তুলে খাওয়ানোতে ব্যস্ত হয়ে পড়ে
   স্নেহদানে অভ্যস্থ মাতৃক-মন্ডলী;
   অকারণ আহ্লাদে আমিষের প্লেট হাতে  
   বিস্ময়ে গলে পড়ে
   কৈশোর ডিঙিয়ে আসা মেয়েরা তাদের!


   বাজারে রাখতেই পা,
   ছুরি হাতে হাঁক পাড়ে  
   চেনাজানা উদোম কসাই--‘রানের মাংস আছে;
   দেই মিয়া ভাই?’


--‘রানে-বুকে রুচি নেই আর;
   থাকে যদি হৃত্পিন্ড দিতে পারো যত্ন করে
   চর্বিটুকু চেঁছে।’


--‘দুঃখিত মিয়াভাই;হৃত্পিন্ড সকালেই
   বিক্রি হয়ে গেছে।’