দিনে দিনে বড় হয়ে প্রাচীন এ’শহর
বাড়িয়েছে বুঝি তার ক্ষুধার বহর।
উঁচু উঁচু দালানেরা কেড়ে নিয়ে নাগরিক
আলোর প্রহর,বিপরীতে ফেলে ছায়া
অতি দীর্ঘতর।
বাড়িয়েছে এ নগর খুব বেশি ক্ষুধা বুঝি
প্রতিবেশী কতিপয় যুবতী নারীর,
সৌভাগ্য যাদের হয় মাঝে মাঝে;
হাওয়া খেতে যাওয়া হয়
সহারোহী হয়ে কারো নতুন গাড়ির।
বুকভরা ক্ষুধা নিয়ে পথেঘাটে ঘুরেফিরে
এতোসব নিরন্ন শিশুরা কাহার?
জৌলুসে ভরা এই রাতের নগর
রেখে যায় আস্তাকুড়ে যাদের আহার!
গৃহহীন রমণীও হয়ে আছে ক্ষুধাতুর
প্রসাধনে ক্ষতঢাকা- ‘তিলোত্তোমা’ নামে ডাকা
আমাদের প্রিয় এই শহরের বুকে,
রাত নেমে এলে তাই
জনারণ্যে খুঁজে তারা আঁধার চাতাল;
নাতিদীর্ঘ প্রত্যাশায় অন্ধকারে পা’বাড়ায়
নগরের শ্রমজীবী পুরুষ-মাতাল।