এখনো যাদের সাথে দেখা হয়ে গেলে
ব্যগ্রে শুধাও আমি ভালো আছি কিনা
অথবা
এখনো আমাকে যারা অকারণে করে যাও
তীব্রতর ঘৃণা-
সবারই জন্যে আমি এখনো সমান,
ভালোবাসা চেয়ে দেখ;
হাতে হাতে পেয়ে যাবে নগদ প্রমাণ।


পাথরেও ফুল ফোটে-
খুঁজে পেলে জীবনের মৃদু পরিবেশ,
ঘৃণা মানে এই নয়-
অনন্ত ভালোবাসা হয়ে গেছে শেষ।


এখনো এখানে এলে অশেষের খোঁজে;
এখনো হবেনা দিতে অতলান্তে ডুব,
নিথর মধ্যাহ্নে পাতো বাতাসেই কান;
শোনা যাবে বৃষ্টির টুপ-টাপ-টুপ।