প্রতিদিন মায়াজালে জড়িয়ে পড়ছ তুমি
মায়াজালে যেমন জড়ায় অনেকেই।
পালাবে সংসার ছেড়ে ভেবেছ
পালাবে কোথায়, আহম্মক ?
সংসার জড়িয়ে আছে তোমার দু-পায়ে।


সময় চলে যায়, চরম মুহূর্তে যেমন রেতঃপাত –
সময় চলে যাচ্ছে বলে তুমি কতই-না করেছ ক্রদন।


তথাপি বশ মানেনি তোমারই হাতে গড়া এ বিশ্ব,
কামার্ত প্রেমিকার মতো শরীরময় লেপটে আছে
তোমারই আজন্ম লালিত পাক ও নাপাক --
বামে ঘর বাঁধো ডানে ঘর ভাঙে
মাথার চুল ছাঁটো পায়ের নখ বাড়ে
ঝঞ্ঝার প্রাবল্যে তুমি দিশেহারা হও।


সম্রাট, তুমি কি জেগে আছো—
জাঁহাপনা, হাতে তুলে নিয়েছ সেই চাবুকখানি !
প্রতিদিন নিজেকে অধীশ্বর ভেবে ভেবে
নিচু হয়ে নিজের চপ্পলের
ছিঁড়ে যাওয়া ফিতে লাগাতে পারোনি
ধ্বংস করেছ নিজেকে, তবু নষ্ট হয়নি অহংবোধ।


তোমার পৃথিবী জুড়ে শুধুই বিপর্যয়
এ শুধু তোমারই দায়, তোমারই ।
সময় চলে যাচ্ছে বলে তুমি যতই বিশ্ব কাঁপাও
আসলে তোমার দু-পায়ে জড়িয়ে পড়েছে সংসার
তোমার জন্যই এ দিনগত পাপক্ষয়, এখন।