হাঁটতে হাঁটতে পেরিয়ে এলাম যোজন পথ
কোথায় জমাবো পারি ! সামনে পথের মানচিত্র – সীমাহীন।
“ত্রিলোচন, আর কতদূর ভাই ? আর কত অন্তবিহীন এই পথ-চলা !”
……….. সামনে এখনো ক্রোশ তিনেক দূর।


যতই এগিয়ে যাই, এগিয়ে যায় তিন ক্রোশ…. হায় !
নদীর ওপারে সেই একই জায়গায় পালতোলা নৌকা।
হাঁটতে হাঁটতে অনেকটা পথ এলাম হয়তো
কড়া রোদে  পুড়ে যায় শরীর, মুঠো-ভরে ধুলো মাখি বুকে মুখে।
“ত্রিলোচন, আর কত দিবস-রজনী এই হাঁটা !
এই ভাই, আমার হাতটা ধরতে পারিস ?”


কে তুমি ? শরীরের শিরায়-শিরায় জাগিয়ে তুললে রক্তস্রোত
কে তুমি জাগিয়ে তুললে চেতনায়-চেতনায়
ত্রিলোচন, তুমি যাবে কি, আমার সাথে ?