করাঘাত কোরো না বন্ধ দরজায়
কঠিন আলস্যে আমি যদি না জাগি এইবেলা
          দোষ দিয়ো না, প্রিয়তমা পাঞ্চালী।
যদি না জাগি
মনে কোরো
আমাদের নিয়তি বড়ো নিষ্ঠুর
অসীম অভিমানে যে দ্বিধাবিভক্ত হয় বেশি।


অথচ এই বাউণ্ডুলে সময়ে
আমার কোনো নালিশ ছিল না কারো কাছে
আমার কোনো উৎসব ছিল না রসবতী, পাঞ্চালী --
কাকতাড়ুয়ার বিশ্রী হাসি দেখতে দেখতে
যদি অকাতর প্রেমে আহ্লাদিত না হই কখনো
       প্রিয়তমা, দোষ দিয়ো না।


গতকাল রাতে আমি আগুনে পুড়িয়েছি
নীল মখমলের বিছানা, বাৎসায়ন, বিদ্যাসুন্দর --
        দগ্ধ করেছি কামার্ত শরীর।


এক বিকলাঙ্গ শিশুর মতো শুয়ে আছি
নিঃশব্দ অন্ধকারে যদি জড়িয়ে আসে অবসন্নতা
এই নষ্ট সময়ে যদি না ওড়ে কোনো প্রজাপতি
       দোষ দিয়ো না, প্রিয়তমা পাঞ্চালী।