পড়ন্ত বিকেল,
উদাস দৃষ্টিতে তাকিয়ে আছি
নদীর পানে ।
দূরে কুয়াশার জাল বিস্তার করছে ক্রমশ
কাছে পিঠে ভেসে আসে
তারস্বরে শব্দকল্পদ্রুম
যার আওয়াজে প্রাণ ওষ্ঠাগত প্রায়
এটাই কি সভ্যতা,
যেখানে মানুষ দন্ডায়মান
গাছের মত সারি সারি
কত কাছে অথচ কত দূরে,
যেন চেনে না কাউকে কেউ
এখন মানুষকে চেনা যায়
অসহিষ্ণুতা দিয়ে ।
পথ দিয়ে হেঁটে যায়
উঠতি এক কিশোর
কানে তার সভ্যতার নতুন যন্ত্র
কি এত কথা ? যার হয় না শেষ ৷
একি শুধু কথার কথা
নেই কোনো আন্তরিকতা
একটু পরে অন্ধকার করবে
গ্রাস প্রকৃতিকে ৷
এক নির্মল ফুটন্ত সকালের জন্য
অপেক্ষা করতে হবে আর কত কাল ?