চারদিকে শুধু ক্ষুদার্থ মানুষের আর্তনাদ,
গণতন্ত্রীক দেশে বঞ্চিত স্বাধীনতার অধিকার।
বিরোধী দলের বিরোধে উত্তাল রাজনীতি,
আন্দোলন মুখি খেটে খাওয়া মানুষ বাচার।
রাষ্ট্র ক্ষমতায় এসে কর্তা বিচার নিয়ে দেশ মাতায়,
বিচারপতির বিচার করার এদেশেতে কেউ নাই।
আদালত অস্র হয়ে ৭২-এ ফিরতে চায়,
সংবিধান প্রনেতার সংসদ কোনে ঠাই নাই।
জাতীর পিতা বঙ্গবন্ধু ;স্বাধীনতার ঘোষক জিয়া,
ইতিহাস নিয়ে ধ্রুম্রজালে নতুন চেতনা।
৫২‘আজ বলছে কথা ;পলাশীর রক্ত হিয়া
নজরুল আবার গর্জে উঠুক মায়ের বাসনা।


ছিড়িয়া বাধন ,গড়াও বন্ধন; নবীনের কলরব
একবার মুখ ফিরে দেখ তাকিয়ে আছে সব।