সাড়াদিন ভর কাদঁছে আকাশ
গতিহীন বাতাসের উন্মাদ বেগ।
প্রকৃতি আজ গোমরা মুখে
পুলকিত করে আবেগ।


জীবনের প্রয়োজনে রাস্তায় নামা
অন্নর সন্ধানে প্রতিনিয়ত।
সন্ধ্যায় ঘামার্থ শরীরে বাড়ি ফেরা
চিরচারিত সেই বৃত্তের মত।


ঘাম আর বর্ষায় ভেজা দেহ
স্রষ্টার এক অৎভূত ক্যানভাসে।
শ্রমজীবি নারীর ফুটন্ত যৌবন
কামার্থ চোখ নিচ্ছে চুসে।


পিচের রাস্তায় হাটু জল
তবুও ছুটে চলেছে মানুষ।
নাড়ের টানে নীড়ে ফেরা
সমান তালে নারী ও পুরুষ।