নদীর চলমান স্র্রোতের মতই
জীবনের ক্রমাগত পথচলায়_
সময়ের মাপকাঠি যন্ত্রবৃত্তে
বার এর ঘরে ষোলকলা।


লন্ড-ভন্ড ঝড়ে নীড় ভাঙ্গা পাখি
গন্তব্য খুজে ফেরে অবিরাম_
লক্ষ‌্য খোজে মন অস্থির চিত্ত্বে
সাহস জোগায় অদৃশ্য শ্যাম।


মেঘে ঢাকা আকাশের বুকে
সদ্য মুক্ত সূর্যের হাসিঁ
শ্বপ্ন দেখায় নতুন করে
বাচাঁর স্বাধ জাগে বেশি।


দায়বদ্ধতার শিকলে সমাজ-সংসার
স্রষ্টা জানে জন্মের মানে।
হাজার বছর বাচঁতে হবে
সৃষ্টির উল্লাস কর্ম গুনে।


হতাশা-নিরাশা ব্যর্থ গ্লানি
মুছে দিয়ে নিরবতা।
নতুন সংকল্প বাধে মনে
জীবনের প্রতি দায়বদ্ধতা।