চোখের ক্ষুধা;মনের ক্ষুধা;ক্ষুধা চারদিকে,
সন্ধ্যা হলেই রাস্তায় নামা পতিতার চোখে মুখে।
ক্ষুধা জন্য কাদঁছে শিশু মায়ের কোলে বসে,
ক্ষুদার অন্ন্ যোগান দিতে ঘুষ চলে অফিসে।


বয়সের ক্ষুধা ;সময়ের ক্ষুধা ;কিশোর-যুবতী মনষে,
ক্ষুধার জন্য নষ্ট সমাজ, ক্ষুধাই বিজয় হরষে।
কামের ক্ষুধায় ভ্রষ্ট যৌবন সমাজ অকপটে,
নিত্যদিনই কোথা কেহ অবলারে আছর কাটে।


ক্ষুধা জন্য হচ্ছে যে সব ক্ষুধায় জগৎময়,
ক্ষুধার রাজ্যে সবাই সামীল ক্ষুধাই সকল ভয়।
প্রাশ্চ্যের ক্ষুধা আজকে আমাদের সংস্কৃতির মাঝে,
ভন্ড নীতির নগ্ন কলায় আধুনিকতার সাজে।


ক্ষমতার ক্ষুধা রাজনীতিতে ভরেনা নেতার মন,
রাজপথে শুধু রক্ত ক্ষুধা অন্ধ তাহার দহন।
ক্ষুধার তরে ভিক্ষাবৃত্তি,ছিনতাই-পকেটমারি,
ছিচকে চোরের ক্ষুধায় কেবল আমরা দেখতে পারি।


ধনীর মাঝেও ক্ষুধা আছে; আরো কিছু চাই।
ক্ষুধাই লোভ ;ক্ষুধায় সব; ক্ষুধা কাহার নাই!!