দেহের বাজারে গিয়ে নিজেকে সতী ভেবে
মূল্যের তালিকায় ওঠে র্স্ববোচ্চ দাম।
শূন্যের উপর দাড়িয়ে ঠুনকো জীবন নিয়ে
মিথ্যার রাজ্যে হয় চরিত্র নিলাম।


তবুও ভাল সেজে ভুলকে আক্রে ধরে
প্রতিনিয়ত সুখি সাজার মিথ্যা প্রয়াস
বাচাঁর স্বপ্ন বুকে আয়নায় মুখ ঢেকে
পাপকে গিলে খায় ঘন ঘন শ্বাস।


সমাজের পতি সেজে কতকের রক্ত চুসে
নিষ্ঠুর মন হয় আকাশ ছোয়া
সাদা পোষাক পরে মসজিদ-মন্দিরে
দান আর দক্করে দুধের ধোয়া


আর কত অভিনয় বেচেঁ থাকার বিনিময়
গাঁ ঘামা মানুষের অভিশাব নিয়ে।
নোংর এ নীতি লুকিয়ে থাকা ভীতি,
কি লাভ বলো নগ্ন রাজনীতি দিয়ে?