বিধাতা কেন হয় এতো নিষ্ঠুর !
কোন পাপেতে যাতনা শুধু সই ?
জীবনের কাছে হেরে যাই বারবার,
সময়ের কাছে অসহায় হয়ে রই।


অর্থহীন মানে খোজা শুধুই মরিচিকা
তারপরেও বাঁচার জন্য নিছকই বাঁচা
ভগ্নস্বপ্ন হৃদমাঝে হতাশা দেয় দেখা
অজানা ভয়ে ঘেরা অদৃশ্য যন্ত্রনার খাঁচা


তারপরেও স্বপ্ন দেখি আশায় বাধি বুক
দুঃখ বিলাস বানাবো ; আমি সুখবিমুখ
দেখিনা কত কস্ট আসে! যতই যন্ত্রনা আসুক
দুঃখ দিয়ে ঘেড়া কুঠিরে অনন্ত অসিম সুখ।