কৃষ্ণচূড়ার ডালে ডেকেছিল কোকিল,
বসন্ত এসেছিল বাড়ির উঠনে।
চৈত্রের প্রখরতা মেঘের আনাগোনা,
বৈশাখ দোল খায় বাংলার প্রানে।


কৃষকের গোলায় ধানের পসরা,
বসন্ত বিকালে স্বপ্নিল মেঘ।
রমনীর ব্যস্ততায় আসছে নবান্ন,
বলছে উন্মাদ বাতাসের বেগ।


ঢাকের সুর এখন আধুনিক ড্রামে,
বাঁশিরও বাজে কিবোর্ড মাঝে।
পথেঘাটে দোকানে লাল সাদা ছাড়িয়ে,
মেতেছে বাংলা বৈশাখীর সাজে।


রমনার বটতলা গ্রামে মাঠখোলা,
সবকিছুতে আজ নতুনের সং।
আসছে যে আসছে বৈশাখী আসছে,
হৃদ মাঝে জাগে উৎসবের রং।