গণতণ্ত্র, গণ আন্দোলন
রাজনীতির মাঠ এখন বেশ সড়োগরম
সে মাঠের মূল খেলোয়ার আমরা সাধারণ জনগণ
রিক্সায়ালা, রাজমিস্ত্রি, অনাথ বালক, ঝাড়ুদার, কুলি,
টোকাই, মাদ্রাসা-বিদ্যালয়ের কোমলমতি ছাত্র-ছাত্রী।
যারা সঠিক জানিনা গণতন্ত্র কাকে বলে ?
রাজনীতি কি ?
হরতাল কেন ?
হরতালের পরিণতি কি ?


অথচ এই হরতালে অনেক নেতা
রিমোটে বোতাম চেপে চাদরে চোখ বুজে
বিভোড় ঘুমাচ্ছে এসি রুমে
হয়ত ঘুম থেকে জেগে দেখবে ব্রেকিং নিউজ
বিক্ষিপ্ত সংঘর্ষে পুলিশ, মা ও শিশু সহ অনেক নিহ্ত,
খবরের কাগজে বড় করে লেখা-
জনগণ স্ব্তস্ফুর্তে ভাবে হরতাল সফল করেছে।


কেন এই হরতাল ?
কি এর সূত্রপাত ?
কার জন্য ?
জনগণ, না গোটা কয়েক রাজনীতিবিদদের জন্য ?


ভেবে দেখ সব রাজনীতিক দল;
তোমরা যে যখন ক্ষমতায় থাকো
আকড়ে ধর ক্ষমতাকে, মরণ কামড় দাও,
ক্ষমতার মোহে ভুলে যাও জনগণ,
জনগণের মত, আহত কর গণতণ্ত্রকে, বাধাগ্রস্ত কর-
এগিয়ে যাওয়া সম্ভাবনার বাংলাদেশকে।


পাহাড় - সমুদ্রের সমন্বয়ে পৃথিবীর ভারসাম্য
সমতলে মানুষের বসবাস,
আর বাংলাদেশের ভারসাম্য তোমরা ...
তোমরা সুদক্ষ রাজনীতিবিদ।।