আকাশ মেঘাচ্ছন্ন অন্ধকার
পরস্পরের ঘর্ষণে প্লাবন সুনিশ্চিত,
তারপর সূর্য গ্রহণ কিংবা চন্দ্র গ্রহন।  


ধেয়ে আসছে জলোচ্ছাস সমতল অভিমুখে
এগার বার তেরো নম্বর বিপদ সংকেত
সাইক্লোন সুনামির চেয়েও ভঙকর,
মানুষের রক্ত নিয়ে কাঁদা ছোড়াছুড়ি -
মসনদ আমার চাই-ই চাই।


পথ ঘাট হাট মাঠ নগর মহা নগর স্তব্দ,
সাধারণ মানুষ দিশেহারা-
জনমনে প্রশ্ন !
কারা আমাদের হর্তা কর্তা ?
তবে কি ছাড়িয়ে যাচ্ছি আমরা মধ্যযুগীয় বর্বরতা ?
হিন্স্র হায়ানার থাবা ?


মানুষ সত্য মহাসত্য -
মানুষে মানুষে ভেদাভেদ নাই,
সেই মানুষ হয়ে মানুষকে হত্যা গুম ছাই !
এর চেয়ে জঘন্য মহাপাপ,
আর একটিও কি হতে পারে ?


কিন্তু বিবেক !
সে ছাড়বেনা কাউকে -
তার প্রশ্নের মুখোমুখি হতেই হবে।


সেইদিন কি জবাব দিবে ?



১৮/০৭/১৪২০
ভালুকা, ময়মনসিংহ।