এখন সঠিক সময় তোমার
অতিতের কালিমা গ্লানি লাঘব করার
গণতন্ত্র পুনঃরুদ্ধারে তোমার মুক্ত অঙ্গীকার
ঢলে পড়োনা কোন কিছুতেই আর।
কোন অংশে খাটো তুমি
এখন সকলের মধ্যমণি
সমাধানের কেন্দ্র বিন্দুতে তুমি
তৃতীয় নয়, হবে প্রথম শক্তি।


এখন যেদিকে হাত বাড়াবে
সেটিই স্বর্ণোজ্জ্বল হবে -
সরে এসোনা সত্য নীতি থেকে
জনতার ঢল গড়াচ্ছে তোমার দিকে
তোমার ধ্বনি মিছিল মিটিং শ্লোগানে
ধৈর্য্য সহিষ্ণু সহ ধরতে হবে শক্ত হাতে
নতুন করে দেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে -
সম্ভাবনার বাংলাদেশ ভাবছে তোমাকে।


তুমি হ্যালিপ্যাড স্হাপন করতে চেয়েছিলে  
প্রতিটি জেলাতে জেলাতে তোমার শাসনামলে,
উপজেলা সরকার কাঠামো সৃষ্টি তোমাতে
তোমাকে দেখেছি বন্যা-দুর্গতদের মাঝে
হাটু জলে নেমে গ্রাম থেকে গ্রামান্তরে।


পল্লী বন্ধু তুমি, দেশ তোমার মা
মাটি মানুষকে কখনো ভুলবেনা
লাশের খেলা খেলবেনা,
মদদ দাতাদের কাছে নত জানু দিবেনা,
প্রলুদ্ধ করো ফেলে আসা চেতনা -
সদা জাগ্রত রাখো সত্য প্রচেষ্টা।


তুমি পারবে তুমি হারবেনা -
শক্ত করে মুঠো ধরো হাল ছাড়বেনা
তুমি আর ভুল করোনা;
এদিক ওদিক বলবেনা গলবেনা দুলবেনা
নিশ্চিত ফসল তোমার ঘরে ভুল হবেনা
তুমি এখন সকলের কামনা বাসনা।


২২ অগ্রহায়ণ, ১৪২০
০৬ ডিসেম্বর, ২০১৩
০২ সফর, ১৪৩৫


উত্তরা, ঢাকা।