স্বাধীনতা-
লিখতে চাইনা,
না লিখেও হচ্ছেনা।
প্রশ্ন করার ইচ্ছে ছিলোনা,
না করেও পারছিনা।


স্বাধীনতা-
শুধুই কি তোমার ঠিকানা-
বুড়িগঙ্গা, পদ্মা, মেঘনা, যমুনা?
তুমি কি হতে পারোনা-
জুই, জবা, চামেলি, কলমিলতা?


স্বাধীনতা-
তুমি কি আজ শৃঙ্খলাবদ্ধ?
তুমি কি আজ বাকরুদ্ধ?
তুমি কি আজ জোর জবরদস্তির?
তুমি কি আজ অত্যাচার ব্যাভিচারির?
তুমি কি আজ খামখেয়ালির?
তুমি কি আজ বেহেয়াপনার?


স্বাধীনতা-
কবে হবে তুমি ফেলানির?
কবে হবে তুমি মফিজের?
কবে হবে তুমি অবহেলার?
কবে হবে তুমি সত্যের?
কবে হবে তুমি সকলের?
কবে হবে তুমি গন্ধরাজ হাসনাহেনা?
কবে হবে তুমি গোলাপ রজনীগন্ধা?


স্বাধীনতা-
তোমাকে যারা জন্ম দিয়েছে;
তারাই কি তোমাকে ক্ষত-বিক্ষত করছে,
কুরে-কুরে ধুকে-ধুকে মারতে চাচ্ছে?


০২ পৌষ, ১৪২০
১৬ ডিসেম্বর, ২০১৩
১২ সফর, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।