গ্রাম বাংলা এখন মুখরিত
ধান-সবজি ক্ষেতে সুরভিত
তারা আজ বেশ উজ্জীবিত
সকলে মহাসুখে উল্লাসিত।

কৃষকের কন্ঠে ভাটিয়ালি গান
গ্রাম্য হাট-বাজার এখন অম্লান
তাদের বাটিতে বাটা ভরা পান
দৈনন্দিন বেড়ে চলছে গ্রামের মান।

গ্রাম বাংলা এখন বিদ্যুতায়িত
চারিদিক অপরুপ সাজে সজ্জিত
চাষীরা আজ আর নয় ঘৃণিত,
সারাটা দেশ তাদের জন্যেই উন্নত।


২০ চৈত্র, ১৩৯৭
সাতার পাড়া, গাইবান্ধা।