বুকে সাহস রাখ-
সদা সত্য কথা বল-
নিজের শক্তিতে চল,
অন্যের উস্কানিতে মাতিওনা
বিপদকে ভয় পাইওনা
উত্তরোত্তরের পথ খোঁজ
শান্তির পথে এস।
সময় থাকতে-
বিসর্জন দাও নিজেকে-
মানব কল্যাণে,
সামর্থ্য থাকতে-
বিলিয়ে দাও নিঃস্বার্থভাবে-
অনাথের মাঝে;
আগামিকাল নাও থাকতে পারে,
নাও থাকতে পার,
তাতে তৃপ্তি আছে-
শান্তি ও স্বস্তিও পাবে,
একবার নিজেকে পরখ করে দেখতে পার-
আত্নার অস্তিত্ব প্রসারিত হয় কত গুন নিজে থেকে!
আল্লাহ্-র ওপর ভরসা রাখ,
যা কিছু চাওয়ার চাও তার কাছে-
অফুরন্ত আছে তার ভান্ডারে-
যেভাবে চাবে সেভাবে পাবে,
কর্ম প্রধান শর্ত বটে-
ভ্রান্তি পথে যেওনা কোন মতে,
ডাক তাকে অন্তর থেকে-
আল্লাহ্-আল্লাহ্-আল্লাহকে।।


১৫ পৌষ, ১৪২০
২৯ ডিসেম্বর, ২০১৩
২৫ সফর, ১৪৩৫


পলাশবাড়ী, গাইবান্ধা।