শর্তে থাকো যদি তোমরা রাজি
তবেই আসবো আমরা এবার বাড়ি,
ছাড়তে হবে কুসংস্কার, বিড়ি, চালাকি-
ঘরে থাকতে হবে আতর, সুবাস, জড়ি।


চাই আর্সেনিক মুক্ত বিশুদ্ধ পানি
দুর্গন্ধমুক্ত ল্যার্টিন-স্যানিটেরি,
চারপাশ পরিস্কার যেনো দেখি।
উঠানে মরিচ কাগজিলেবুর গাছ চিরদিনি-
আম, জাম, কাঠাল, কলা সময় অনুযায়ি।


ভাতের মার যেনো কখনো না ফেলি
তরকারিতে তেল, মশলা নয় বেশি-
ডিমের কুসুম খাবেনা নিশ্চয় তুমি।
অতি সত্তর উত্তর যেনো পাই আমি?


২৩ পৌষ, ১৪২০
০৬ জানুয়ারি, ২০১৪
০৪ রবিউল আউয়াল, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।