আমি যেতে চাই ফসলের মাঠে সবুজের ধান ক্ষেতে-
ঘনকালো মেঘের নিচে আউলা-বাউলা বাতাসে।
আমার মন নাচে সোনালী ব্যাঙ ঝাপটা ফড়িংয়ের সাথে,
ইচ্ছে করে বলাকা শালিকের সাথে উড়ে- ঐ- দুর গাঁয়ে যেতে।

মাঠের- শরিষা ধান বার-বার আমন্ত্রণ করে আমাকে,
দক্ষিণা হাওয়ায় গায়, হেলেদুলে কয় আয়- আয় কাছে,
আয়, আমাদের মাঝে আয় ছুটে, মেঠো সে পথটি ধরে-
যে পথের দুই ধারে সবুজ সৈন্যেরা আছে দাঁড়িয়ে।

আমি যেতে চাই ঘাঘট নদীর তীরে, ফোঁটা কাঁশবনের কাছে-
সে নদীর ঢেউ বলেছে- সে আছে আমার জীবনে মিশে।  


২৩ সেপ্টেম্বর, ১৯৯০
সাতার পাড়া, গাইবান্ধা।