তুমি গ্রামকে ভালবাস ...
প্রাণের চেয়ে বড় মনে কর!
তোমার কাছে গ্রাম অতি প্রিয়,
তোমাকে গ্রামে যেতে খুউব... খুউব... ইচ্ছে করে-
যেতে না পারলে ছটফট কর!
এখন আর একবার ঘুরে এস;
শীতের সকাল শহরে আর গ্রামে পার্থক্য কত!
পাখিগুলো চলে পৎ পৎ করে অতি ভোরে দক্ষিণে,
পুনরায় ফেরে নীড়ে সাঁঝের বেলা হলে।
শিশিরে পা ভিজে মেঠোপথে হাঁটতে... হাঁটতে-
ভাবনাগুলো হয়ে যায় সোনালি রোদ্র,
কামনাগুলো উজ্জীবিত হয় মানুষগুলো কত সহজ সরল, কত ভদ্র!
সকালের নাস্তায় পিঠা খই মুড়ি খেজুর রসের পায়েস নিত্য-
দুপুর, রাতে পুঁটি কৈ লাউ শিম আমলিডাল ভর্তা অন্তত,
তরুণরা এখন পিষিয়ে দিচ্ছে সমাজ পতিদের আধিপত্য।
তবে চাষীদের জীবনযাত্রার মান আজও অতি ক্ষুদ্র।
যাওয়ার সময় নিশ্চয় আমাকে সঙ্গে নিও!
কিছু কম্বল কিনে রেখেছি ফেলানি মফিজকে দেব,
পাশের বাড়ির জ্যাঠাই আম্মার ঘরের চালে অন্তত দুখানা টিন লাগাব,
সামনে আসছে ঝড় বাদল খুঁটি গুলো ঠিক করব,
পড়নের কাপড়টি পুরনো হলে সেটিও বদলায়ে দেব।।


১১ মাঘ, ১৪২০
২৪ জানুয়ারি, ২০১৪
২২ রবিউল আউয়াল, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ।