কে সে ভালো রাঁধুনী ...
যে বলতে পারে-
রান্না করতে কোনদিন;
হাতে ছ্যাকা খায়নি
কপালে গালে লাগেনি কালি,
কিছু উপাদান ভেসে যায়নি জলে ...
লবণ-ঝাল হয়নি কম-বেশী,
কিছু দুধ পড়েনি উথলায়ে ...
জ্বলে যায়নি দু-একটা পাতিল কড়াই,
যে বলে "না"
সে রাঁধুনী নয়,
সে রান্না ঘরেই ঢোঁকেনা।


কাজ না করলে ভুল হবে কি করে?


মশলা বেশী হলেই খাবার হয় সুস্বাদু!
- অসম্ভব,
হতে হয় পরিমান মতো স্বাস্হ্য-সম্মত,
থাকতে হয় নিজস্ব দক্ষতা।


১৩ ফাল্গুন, ১৪২০
২৫ ফেব্রুয়ারি, ২০১৪
২৪ রবিউস সানি, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।