তোর কথা শুনে গা জ্বলছে
দৈনন্দিন তুষের আগুন জমছে
কি বলিস!
ভেবে-চিন্তে বলিস,
হাল যদি পারিস নাই বইতে-
জোঁয়াল নিসিস কেনো কাঁধে?
সাদা-কালো সব খুঁজলে-
মানুষ হবি তবে।
ছল চাতুরি মিথ্যে বলে-
যাবি কত দুরে ...
ধিক বারংবার তোকে!
মুখে লাগাম দেবো বেঁধে,
সব হবে তোর ইচ্ছেতে
- ভাবিস কি করে?
লেবার "ল" যাসনে ভুলে!
থুতু গিলবি থুতু ফেলে-
ফের উল্টা পাল্টা হলে,
বুঝিয়ে দে সময় থাকতে
দেনা-পাওনা যা আছে
- নইলে পস্তাবি পরে।।


০৪ চৈত্র, ১৪২০
১৮ মার্চ, ২০১৪
১৬ জমাদিউল আউয়াল, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।