তুমি আমার প্রাণ পাখি
মনের মাঝে ডুগডুগি
... ময়ূর হয়ে নাচনি,
তালে তালে তাল মিলাই
গুন-গুনিয়ে গান গাই ...
বাঁশের বাঁশিতে সুর তুলি,
বাবুই পাখির বাসা বুনি
টোনাটুনির স্বপ্ন দেখি
বিলে-ঝিলে ঘুরি ফিরি
দু'জন মিলে শালুক তুলি,
শাপলাকে সাক্ষি রাখি
পানকৌড়ির ডাক শুনি
খরা রোদে বটে বসি-
নাগ-নাগিনির খেলা দেখি।
বাড়ির পাশে মটরশুটি
মাটির সাথে কথা বলি
ভাল লাগে ধূলোবালি,
কাদা নিয়ে ছোঁড়াছুড়ি
ধানের ক্ষেতে ছুটে চলি
সবুজ মাঠে গড়াগড়ি ...
বর্ষার দিনে ভেলায় চড়ি
এখনও চালাই গরুর গাড়ি।


শুক্রবার
০৭ চৈত্র, ১৪২০
২১ মার্চ, ২০১৪
১৯ জমাদিউল আউয়াল, ১৪৩৫

উত্তরা, ঢাকা।