জঞ্জাল মুক্ত লিখতে চাই
কি করে লিখব, ভাবছি তাই!
তোমার জানা আছে কি?
নিজের দোষ আয়নাতে দেখি!
সমাজ জঞ্জালে ভর্তি
দুর্নীতিতে নেই জুরি
কুসংস্কারে অন্ধ ভক্তি;
চাঁদে সাঈদির ছবি?

রাজনীতিতে বাড়ছে নোংরামি
রসাতল নিশ্চিত আগামি,
ভাওতা মিথ্যাচারের ছড়াছড়ি
কেউ সত্যি বলছি কী!
সবার মাঝেই লুকোচুরি;
অহরহ করছি ইতিহাস বিকৃতি,
গণতন্ত্রের গলা টিপে ধরে বলছি-
গণতন্ত্র সংরক্ষণ করছি।

মুখে কুলুপ দিয়ে কেন আছি?
স্বাধীনতা সম্নন্ধে যে যা জানি
সত্য কথাগুলি অনবদ্য লিখি
সত্য, সত্য, সত্য ইতিহাস গড়ি
অন্তত প্রজন্মের জন্য রচনা করি,
জেল-হাজতের কথা ভাবছি!
- কবি নজরুলকে স্মরণ করি।



১৪ চৈত্র ১৪২০
২৮ মার্চ, ২০১৪
২৬ জমাদিউল আউয়াল, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ।