বড়লোকের ইচ্ছে যা ইচ্ছে তাই!
ইচ্ছে হলে কাম দিলাম ইচ্ছে হলে নাই
ইচ্ছে হলে ছুটি দিলাম ইচ্ছে হলে দেরি
ইচ্ছে হলে দাম দিলাম ইচ্ছে হলে নাই,
ইচ্ছে হলে নগদ দিলাম ইচ্ছে হলে বাকি
অনেকদিন পার হলে আপনা-আপনি ফাকি
ইচ্ছে হলে মান দিলাম ইচ্ছে হলে গ্লানি।


ইচ্ছে হলে সূর্য দেখায় ইচ্ছে হলে মেঘ বৃষ্টি
ইচ্ছে হলে পূর্ণিমারাত ইচ্ছে হলে অমাবশ্যা,
ইচ্ছে হলে হরতাল দিলাম ইচ্ছে হলে নাই
অকারন সত্য-মিথ্যে বাদ বিচার ছাড়াই
অন্যের অসুবিধা্র মোটেও তোয়াক্কা নাই,
বড়লোকের ইচ্ছে মুখে যা আসছে তাই!
ইতিহাস বিকৃতিতেও যেন কোন দ্বিধা নাই!
লাগাম বাঁধার-টানার আমরা কী কেউ নই?


ইচ্ছে হলে শালা, ঠেলায় পড়লে দুলোভাই!
পায়ের-তলা চাটতেও কোন অসুবিধা নাই!
ইচ্ছে হলে প্রেম দিলাম ইচ্ছে হলে গালি
ইচ্ছে হলেই মানবাধিকারের প্রধান অতিথি।
ইচ্ছে হলে সুখ দিলাম ইচ্ছে হলে দুঃখ-
এসব নিয়ে ঘুর-পাক অনেক অনেক কষ্ট।।


১৬ চৈত্র, ১৪২০
৩০ মার্চ, ২০১৪
২৮ জমাদিউল আউয়াল, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।