মনে হয় এইতো সেদিন
অথচ পেরিয়ে গেল কত শতদিন!
... ভালবাসি তোমাকে!
বলেছিলে এই একটি কথা।
সেই কথাকেই বুকে পুষে
আজও আমি আছি বেচে
আছি তোমার পথ চেয়ে,
দেখ আমার এ হৃদয় চিড়ে ...
তোমার ঐ একটা নাম লেখা আছে
আমার এ পঞ্চ পাষাণ হৃদযন্ত্রে
যা অবিচল প্রবাহিত আমার শরীরের হিমোগ্লোবিনে,
চেয়ে দেখ আমার নয়নে... গভীর নয়নে
শুধু তোমার ঐ একটা ছবি বাঁধা আছে
যে ছবিটি আমার অন্তরে।

কেন যে দেখা হয়েছিল সেদিন!
অথচ পেরিয়ে গেল কত শতদিন,
নিয়েছিলে কথা
দিয়েছিলে কথা
স্মৃতিগুলো মাখা মাখা!
সেদিন কেন যে এসেছিলে তুমি!
সেদিনের ঐ অনুষ্ঠানে,
আর কেনই-বা গিয়েছিলাম আমি!
তোমায় হৃদয়ে আঁকতে।
আগে যদি বুঝতাম;
সেদিন হবে মন অদল বদল
অবলম্বন করতাম তবে অন্য কোন কৌশল।।


রচনাঃ
সেপ্টেম্বর'১৯৯৫, নারায়নগঞ্জ ।

প্রকাশঃ
১৭ চৈত্র, ১৪২০
৩১ মার্চ, ২০১৪
২৯ জমাদিউল আউয়াল, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ ।