আমি কেমন আছি জানো না তুমি এখন
তুমি কেমন আছো জানি না আমি যেমন
শুধু এতটুকু বলতে পারি;
এত বেশি ভালো আছি
পাথড় যদি কখনো জানতো
তবে সে নিজেই ফেটে যেতো,
গলে পরিণত হতো জলে ...
ঝর্ণা ধারা হয়ে বয়ে বয়ে
ভরে দিতো নদী সাগর মহা-সাগর।

এমন-তো ভাবিনি কভু
এভাবে আমার চোখে-মুখে দেবে ধূলু
যাবার বেলায় বলে যাওনি
হঠ্যাৎ চলে যাবে বুঝতেও দাওনি,
এখনও পর্যন্ত জানাওনি-
এখন কোথায় আছো, কেমন আছো তুমি?

তবুও এতটুকু কামনা করি;
যেখানেই থাকো না কেনো প্রিয়সী
বিরহিনী অভিমানি অস্তবেলার চন্দ্রালি
ভালো থেকো, সুখে থেকো,
দুঃখ পেলে ভুলে যেও
আমাকে মনে না হয়, নাই রেখো-
তাঁকে যেনো কভু কষ্ট না দিও।।


রচনাঃ
০১/০১/১৯৯৬, নারায়ণগঞ্জ

প্রকাশঃ
২৩ চৈত্র, ১৪২০
০৬ এপ্রিল, ২০১৪
০৫ জমাদিউস্ সানি, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ