দুঃখ দিয়ে সুখ নেবে
ব্যথা দিয়ে ভালবাসা চাবে
মন ভেংগে ঋষি হবে!
তীর্থ-স্হান গড়বে;
মসজিদ-মন্দির-গীর্জা-প্যাগোডা!

অন্ন কেড়ে পোলাও খাবে
উপোস রেখে স্ফুর্তি করবে
বাতি নিভে আলো চাবে!
পাথর ভেংগে পাথর পাবে;
মনি-মুক্তা-হীরা-জহরত পাবেনা।

পাপ করে পূণ্য চাবে
অবজ্ঞা করে বিজ্ঞ হবে
প্রজা ঠকে রাজা হবে!
সে রাজত্বে বিষ পাবে;
সুখ-শান্তি-তৃপ্তি আসবেনা।।


০২ বৈশাখ, ১৪২১
১৬ এপ্রিল, ২০১৪
১৫ জমাদিউস্ সানি, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ