আর কখওনো আসবে না,
ক্ষণজন্মা ;পৃথিবীর পরে-
চেয়েছিলো দীর্ঘজীবী হতে, দেহাতীত জীবনের মন্সকাম,
এখন অনন্ত শয্যায়।
গলে পচে যাওয়া মাংসপিন্ড,
শ্বেতশুভ্র কঙ্কাল, হাসছে বিদ্রূপভরে।
আজ কোথায় তুমি??
সৌম্য গৌরবর্ণ সুপুরুষ চেয়েছিলে তুমি;
এখন নিশ্চিন্ত।
কোনও সুপুরুষ কঙ্কাল অন্তত -
ঈর্ষার উদ্ব্রেক করবে না।।