-কুয়াশার রাতে
সর্ষে ফুলের গা ছুঁয়ে
ঝরে যাওয়া শিশির
কখনো ক্লান্ত হয় না ।


-নির্ঘুম ধূসর আকাশে
কখনো ক্লান্ত হয় না
আশ্চর্য মেঘদল ।


-ক্লান্ত হয় না পৃথিবীর বুকে
বেঁচে থাকা আহত হৃদয় কিংবা ডানার শব্দ ।


-আজন্ম নিশাচরের চোখ
কখনো ছুঁয়ে দেখেনি ক্লান্তির হাত ।


-পৃথিবীর বুকে হেটে যাওয়া __
কিংবদন্তির কাছে প্রশ্ন ছিল...
ক্লান্তি কি ?
মহাকাল ইষৎ হেসেছে বিস্ময়,
সে প্রশ্ন আজও পায়নি উত্তর...


-প্রবল ঘোরের রাতে
কখনো ক্লান্ত হয়নি
তোমার বুকের ঘন নিশ্বাস ।


-হয়তো আজ আমি স্থবির
ভাঙ্গা কাঁচের মত ।
তবুও ক্লান্ত হয় না তোমাকে
পাওয়ার প্রগাঢ় অভিলাস ।


-বহু কালের অক্লান্ত ঘোর
নিয়ে বেঁচে আছে
নিস্বঙ্গ চাঁদ ।
সে বড় একা...